ঢাকা, রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সাইকেলে ভারত থেকে বাংলাদেশ : নেত্রকোণা ছেড়ে এখন সুনামগঞ্জে

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৫:২৩, ২৮ ডিসেম্বর ২০২২  

সাইকেলে ভারত থেকে বাংলাদেশ : নেত্রকোণা ছেড়ে এখন সুনামগঞ্জে

সাইকেলে ভারত থেকে বাংলাদেশ : নেত্রকোণা ছেড়ে এখন সুনামগঞ্জে

সাইকেল দিয়ে ভ্রমণ করছেন ভারতের এক যুবক পাপ্পু রায়। তিনি দুই দেশের ভ্রাতৃত্ববন্ধন দৃঢ় করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। দ্বিতীয়বারের মতো বাংলাদেশে এসেছেন পাপ্পু রায়। বুধবার নেত্রকোণা জেলার সীমান্ত ছেড়ে সুনামগঞ্জে রওনা দেন তিনি। 

এর আগে মঙ্গলবার তিনি ময়মনসিংহ দিয়ে নেত্রকোণায় আসনে। তিনি বলেন, না আসলে কেউ জানবেই না বাংলাদেশ কত সুন্দর ও অতিথিপরায়ণ। 

ভারত-বাংলাদেশ মৈত্রী সাইকেল অভিযান চালিয়ে গত ২০ ডিসেম্বর তিনি বাংলাদেশের যশোর দিয়ে প্রবেশ করেছেন। পরে কুষ্টিয়া দিয়ে বেশ কয়েকটি জেলা হয়ে ময়মনসিংহে প্রবেশ করে মঙ্গলবার নেত্রকোনা আসেন এই যুবক। রাতে মোহনগঞ্জে অবস্থান করেন।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দক্ষিণ চব্বিশ পরগণা জেলার বারইপুর থানার বেগমপুর কলোনি থেকে সাইকেল চালিয়ে বাংলাদেশে ভ্রমণে এসেছেন নরেন রায়ের ছেলে পাপ্পু রায়। তিনি পেশায় শিক্ষক হলেও ভ্রমণ তার বেশ প্রিয়। গত করোনাকালীন লকডাউনের সময় তিনি সাইকেল ভ্রমণের প্রেমে পড়ে যান। এই থেকে শুরু হয় সাইকেলে করে দেশ ভ্রমণ। 

এ পর্যন্ত তিনি কলকাতা থেকে সাইকেল চালিয়ে বাংলাদেশ ছাড়াও কাঠমান্ডু, নেপাল, দার্জিলিং ভ্রমণ করেছেন। এদিকে বাংলাদেশে এসে বুঝতে পেরেছেন বাঙ্গালিরা সহজেই মানুষকে আপন করে নেয়। সেই ভরসা থেকেই তিনি দ্বিতীয়বারের মতো এসেছেন। বাংলাদেশের সাইক্লিস্টি গ্রুপের সহায়তায় তিনি এক স্থান থেকে অন্যস্থানে যাচ্ছেন। বাঙ্গালিরা প্রাণ ভরে সহযোগিতাও করছে তাকে। আর এই সহযোগিতায় মুগ্ধ তিনি।  পাপ্পু রায় মনে করেন দুই দেশের ভাব বিনিময়ের মধ্য দিয়ে গভীর সম্পর্ক স্থাপন সম্ভব হবে। 

এদিকে এমন একজন উদার মনের মানুষকে পেয়ে নেত্রকোনার সাইকেল ভ্রমণকারীরাও বেশ উৎসাহী।

মুক্তিযোদ্ধা বিমল পাল ময়মনসিংহ থেকে নেত্রকোনা পর্যন্ত এসেছেন এই যুবকের সাথে। যারা সাথে ঘুরছেন তারাও বেশ উদ্বেলিত। বীর মুক্তিযোদ্ধা বিমল পাল জানান এমন কাজে উৎসাহিত করতেই তিনিও সাথে যোগ দিয়েছেন। সাথে রয়েছেন নেত্রকোনার সাইকেল ভ্রমণকারীরাও।

সহযোগিতা করছে এলাকাবাসীও।  চলছে দুই দেশেরই কুশল বিনিময়। বেশ কয়েকটি জেলা ঘুরে জানুয়ারির প্রথম সপ্তাহ শেষে ফিরবেন নিজ দেশে।

সারাদেশ বিভাগের সর্বাধিক পঠিত
সর্বশেষ
জনপ্রিয়